নিউজিল্যান্ড কোন মহাদেশে অবস্থিত জানুন

আপনাদের মধ্যে অনেকে জানতে চাচ্ছেন নিউজিল্যান্ড কোন মহাদেশে অবস্থিত অথবা নিউজিল্যান্ড কোথায় অবস্থিত।

নিউজিল্যান্ড দক্ষিণ পশ্চিম প্রশান্ত মহাসাগরের ওশেনিয়া অঞ্চলে অবস্থিত একটি রাষ্ট্র। বিশ্ব ম্যাপ দেখে অনেকে ধারণা করেন এটি অস্ট্রেলিয়া মহাদেশীয় একটি রাষ্ট্র কিন্তু নিউজিল্যান্ড অস্ট্রেলিয়া থেকে দক্ষিণ পূর্বে প্রায় ২০০০ কিলোমিটার দূরত্বে তাসমান সাগরে অবস্থিত।

দক্ষিণ দ্বীপ এবং পশ্চিম দ্বীপ এই দুইটি বৃহত্তর দ্বীপ নিয়ে নিউজিল্যান্ড গঠিত। কুক প্রণালী নামের একটি অপেক্ষাকৃত সরু সামুদ্রিক প্রণালী এই দুইটা দ্বীপকে পৃথক করেছে। এই দুইটি দ্বীপ ছাড়াও নিউজিল্যান্ডে অসংখ্য ছোট ছোট দ্বীপ রয়েছে।

ভৌগোলিক ভাবে বিচ্ছিন্ন দেশ নিউজিল্যান্ডের প্রতিবেশী দেশ গুলো হলো নুভেল কালেদোনি, টোঙ্গ ও ফিজি উল্লেখযোগ্য। নিউজিল্যান্ডের রাজধানী ওয়েলিংটন। বিশ্বের সকল রাজধানী গুলোর মধ্যে সবচেয়ে দক্ষিণে অবস্থিত নিউজিল্যান্ডের রাজধানী ওয়েলিংটন।

নিউজিল্যান্ড কোন মহাদেশে অবস্থিত

নিউজিল্যান্ড ওশেনিয়া মহাদেশে অবস্থিত। নিউজিল্যান্ড দক্ষিণ পশ্চিম প্রশান্ত মহাসাগরের ওশেনিয়া অঞ্চলে অবস্থিত একটি দ্বীপ রাষ্ট্র।

নিউজিল্যান্ড কোথায় অবস্থিত

নিউজিল্যান্ড দক্ষিণ-পশ্চিম প্রশান্ত মহাসাগরের ওশেনিয়া অঞ্চলে অবস্থিত একটি দ্বীপ রাষ্ট্র। ম্যাপে নিউজিল্যান্ড অস্ট্রেলিয়ার কাছাকাছি অবস্থিত মনে হলেও নিউজিল্যান্ড অস্ট্রেলিয়া থেকে দক্ষিণ-পূর্বে প্রায় ২০০০ কিলোমিটার দূরত্বে তাসমান সাগরে অবস্থিত।

নিউজিল্যান্ডের প্রতিবেশী দেশ গুলোর মধ্যে টোঙ্গা, ফিজি ও নুভেল কালেদোনি উল্ল্যেখযোগ্য। নিউজিল্যান্ড বৃহত্তর দুইটি দ্বীপ নিয়ে গঠিত। এই দ্বীপ দুইটি হলো উত্তর দ্বীপ ও দক্ষিণ দ্বীপ।

শেষ কথা

আজকে আমরা জানলাম নিউজিল্যান্ড কোন মহাদেশে অবস্থিত বা নিউজিল্যান্ড কোথায় অবস্থিত। এই সম্পর্কে কোনো প্রশ্ন জানার থাকলে নিচের কমেন্টে লিখে জানাবেন এবং লেখাটি ভালো লাগলে বন্ধুদের সাথে শেয়ার করবেন।

Leave a Comment