ব্যাংকিং সেবা

ইসলামী ব্যাংক একাউন্ট চেক করার নিয়ম

আপনাদের মধ্যে যাদের ইসলামী ব্যাংকে একাউন্ট রয়েছে তাদের নানা প্রয়োজনে একাউন্ট ব্যালেন্স চেক করার প্রয়োজন হয়। আজকের আর্টিকেলে আমরা জানবো ঘরে বসে ইসলামী ব্যাংক একাউন্ট চেক করার পদ্ধতি গুলো।

ইসলামী ব্যাংক অনলাইন ব্যাংকিং সিস্টেম চালু হওয়ার পর থেকে ঘরে বসে ইসলামী ব্যাংক একাউন্ট ব্যালেন্স চেক, একাউন্ট স্টেটমেন্ট চেক, কার্ড ব্যালেন্স চেক, কার্ড স্টেটমেন্ট চেক সহ আরো গুরুত্বপূর্ণ তথ্য চেক করে দেখতে পারবেন।

অনলাইনের পাশাপাশি অফলাইনে মোবাইলে SMS এর মাধ্যমে ইসলামী ব্যাংক একাউন্ট চেক করতে পারবেন। চলুন নিচে থেকে একাউন্ট চেক করার নিয়ম গুলো জেনে আসি।

অনলাইনে ইসলামী ব্যাংক একাউন্ট চেক করার নিয়ম

আপনার মোবাইল বা কম্পিউটার থেকে যেকোনো একটি ব্রাউজার ওপেন করে ইসলামী ব্যাংকের এই লিংকে https://help.islamibankbd.com/indexLogin.do যান। এবার নিচের ছবির মতো একটি পেজ দেখতে পাবেন।

এখানে আপনার যে মোবাইল নাম্বার দিয়ে ইসলামী ব্যাংকে একাউন্ট খুলছেন বা যে মোবাইল নাম্বার ইসলামী ব্যাংক একাউন্টে যুক্ত করেছেন উক্ত মোবাইল নাম্বার লিখুন। এর নিচের ইমেজ ক্যাপচা সঠিকভাবে লিখে “Proceed” অপশনে ক্লিক করুন।

এরপর ইসলামী ব্যাংকের একাউন্ট চেক করার অনেক গুলো অপশনে দেখতে পাবেন। এখান থেকে একাউন্ট ব্যালেন্স চেক, একাউন্ট স্টেটমেন্ট চেক, কার্ড ব্যালেন্স চেক সহ আরো গুরুত্বপূর্ণ তথ্য চেক করতে পারবেন।

ইসলামী ব্যাংক একাউন্ট চেক করার জন্য “Check Account Balance” অপশনে ক্লিক করুন। আপনার মোবাইল নাম্বার একটি ওটিপি (OTP) কোড পাঠানো হবে। উক্ত ওটিপি (OTP) কোড লিখে “Proceed” অপশনে ক্লিক করুন।

এরপর আপনার ইসলামী ব্যাংক একাউন্ট নাম্বার এবং একাউন্ট হোল্ডারের নাম দেখতে পাবেন।

এরপর একাউন্ট নাম্বারের উপর ক্লিক করলে ইসলামী ব্যাংক একাউন্ট ব্যালেন্স দেখতে পাবেন।

সেলফিন অ্যাপের মাধ্যমে ইসলামী ব্যাংক একাউন্ট চেক

আপনি চাইলে ইসলামী ব্যাংকের সেলফিন (Cellfin) অ্যাপ ব্যবহার করে খুব সহজে এক ক্লিকে একাউন্ট চেক করতে পারবেন। এজন্য প্রথমে আপনার এন্ডয়েড মোবাইলে সেলফিন অ্যাপ ইনস্টল করতে হবে।

এরপর ব্যাংকে গিয়ে ব্যাংক কর্মকর্তার কাছ থেকে সেলফিন অ্যাপ সেটআপ করে নিতে হবে। অ্যাপটি সফলভাবে সেটআপ করার পর ব্যাংক একাউন্ট চেক করা সহ আরো বিভিন্ন সুযোগ সুবিধা উপভোগ করতে পারবেন।

এছাড়া IBBL iSmart অ্যাপের মাধ্যমে ইসলামী ব্যাংক একাউন্ট চেক করতে পারবেন।

মোবাইলে SMS এর মাধ্যমে ইসলামী ব্যাংক একাউন্ট চেক করার নিয়ম

মোবাইলে যেকোনো সিম থেকে SMS এর মাধ্যমে ইসলামী ব্যাংক একাউন্ট ব্যালেন্স চেক করতে পারবেন। মনে রাখবেন, ইসলামী ব্যাংক একাউন্ট করার সময় যে মোবাইল নাম্বারটি যুক্ত করেছিলেন সেই মোবাইল নাম্বারটি ব্যবহার করবেন।

SMS এর মাধ্যমে ইসলামী ব্যাংক একাউন্ট ব্যালেন্স চেক করার জন্য আপনার মোবাইলের মেসেজ অপশনে গিয়ে টাইপ করুন IBB<space>BAL এরপর মেসেজটি পাঠিয়ে দিবেন 26969 নাম্বারে।

কিছু সময়ের মধ্যে ফিরতে মেসেজে একাউন্ট ব্যালেন্স  সম্পর্কে জানতে পারবেন।

IBB<space>BAL লিখে সেন্ড করুন 26969 নাম্বারে
টেলিটক সিম থেকে একাউন্ট চেক

টেলিটক সরকারি সিম, এজন্য এই সিমের মাধ্যমে islami bank account check করতে একটু ভিন্নতা রয়েছে। এজন্য মেসেজ অপশনে গিয়ে টাইপ করুন IBB<space>BAL এরপর পাঠিয়ে দিবেন 16259 নাম্বারে।

IBB<space>BAL লিখে সেন্ড করুন 16259 নাম্বারে
বিদেশ থেকে একাউন্ট চেক

বিদেশ থেকে প্রবাসী ভাই-বোনরা SMS এর মাধ্যমে ইসলামী ব্যাংক একাউন্ট চেক করার জন্য মোবাইলের মেসেজ অপশনে গিয়ে টাইপ করুন “IBB<space>BAL এরপর পাঠিয়ে দিবেন +8801714006969 নাম্বারে।

IBB<space>BAL লিখে সেন্ড করুন +8801714006969 নাম্বার

ইসলামী ব্যাংকের আরো তথ্য জানুন

কল সেন্টারদেশ: 16259 / 8331090 প্রবাস: 0088028331090
মোবাইল নাম্বার+88017114356389
ইমেইল নাম্বারinfo@Islamibankbd.com
ওয়েবসাইটwww.Islamibankbd.com

শেষ কথা

আজকে আমরা জানলাম মোবাইলে ইসলামী ব্যাংক একাউন্ট ব্যালেন্স চেক করার। এই সম্পর্কে কোনো প্রশ্ন জানার থাকলে নিচের কমেন্টে লিখে জানাবেন এবং লেখাটি ভালো লাগলে শেয়ার করবেন।

FAQ (প্রশ্ন উত্তর)

ইসলামী ব্যাংক একাউন্ট ব্যালেন্স চেক করতে কি টাকা লাগে?

অনলাইনে ইসলামী ব্যাংক একাউন্ট চেক করতে টাকা লাগে না। কিন্তু মোবাইলে SMS এর মাধ্যমে ইসলামী ব্যাংক একাউন্ট ব্যালেন্স চেক করার জন্য নিদিষ্ট চার্জ কাটে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button