প্রবাসি সেবা

তিউনিসিয়া কোন মহাদেশে অবস্থিত

আপনারা যারা তিউনিসিয়া যেতে যাচ্ছেন বা তিউনিসিয়া সম্পর্কে জানতে চাচ্ছেন তাদের মধ্যে অনেকের প্রশ্ন তিউনিসিয়া কোন মহাদেশে অবস্থিত, এর নিকটবর্তী দেশ সমূহ এবং তিউনিসিয়া কি মুসলিম রাষ্ট্র?

তিউনিসিয়া আফ্রিকা মহাদেশের ভূমধ্যসাগরের তীরে অবস্থিত একটি দেশ। তিউনিসিয়ার পশ্চিমে আলজেরিয়া, উত্তরে সাহারা মরুভূমি এবং দক্ষিণ পূর্বে লিবিয়া অবস্থিত। দেশটির মধ্য দিয়ে এটলাস পর্বতমালা চলে গেছে। দেশটির ৪৫% জায়গা সাহারা মরুভূমির মধ্যে অন্তর্ভুক্ত।

তিউনিসিয়ার রাজধানী তিউনিস, যা দেশের বৃহত্তর একটি শহর। তিউনিস শহরে প্রায় ২৭ লাখের বেশি মানুষ বসবাস করেন।

তিউনিসিয়া কোন মহাদেশে অবস্থিত

তিউনিসিয়া আফ্রিকা মহাদেশে অবস্থিত এবং তিউনিসিয়া আফ্রিকা মহাদেশের উত্তরতম একটি দেশ। তিউনিসিয়ার উত্তর ও পূর্বে ভূমধ্যসাগর অবস্থিত।

তিউনিসিয়ার নিকটবর্তী দেশ সমূহ

তিউনিসিয়া আফ্রিকা মহাদেশের সবথেকে উত্তরের একটি দেশ। এটি উত্তর আফ্রিকার মাগরেব একটি অংশ। তিউনিসিয়ার নিকটবর্তী দেশ সমূহ পশ্চিম ও দক্ষিণ-পশ্চিমে আলজেরিয়া, উত্তর পূর্বে ভূমধ্যসাগর এবং দক্ষিণ পূর্বে লিবিয়া।

তিউনিসিয়া কি মুসলিম রাষ্ট্র

আফ্রিকা মহাদেশে অবস্থিত তিউনিসিয়া একটি মুসলিম রাষ্ট্র। আইনি কাঠামো সংবিধান অনুযায়ী ইসলাম ধর্ম তিউনিসিয়ার প্রধান ধর্ম। তিউনিসিয়ার রাষ্ট্রপতিকে অবশ্যই ইসলাম ধর্ম গ্রহণ করতে হবে।

মুসলিম বিশ্বের ধর্মনিরপেক্ষ রাষ্ট্র তুরস্কের পর দ্বিতীয় ছিলো তিউনিসিয়া। তিউনিসিয়াতে একাধিক বিবাহ করা নিষিদ্ধ।

তিউনিসিয়ার রাজধানী এর নাম কি

তিউনিসিয়ার রাজধানী এর নাম তিউনিস। যা দেশটির পূর্ব উপকূলে অবস্থিত এবং দেশের বৃহত্তর একটি শহর। 

শেষ কথা

আজকে আমরা জানলাম তিউনিসিয়া কোন মহাদেশে অবস্থিত এবং তিউনিসিয়ার নিকটবর্তী দেশ সমূহ সহ আরো গুরুত্বপূর্ণ তথ্য সম্পর্কে। এই বিষয় কোনো প্রশ্ন থাকলে নিচের কমেন্টে লিখে জানাবেন। নতুন নতুন তথ্য জানতে নিয়মিত ভিজিট করুন আমাদের বিগিনার আইটি ওয়েবসাইট

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button