তুরস্ক কোন মহাদেশে অবস্থিত

আপনাদের মধ্যে অনেকে জানতে চাচ্ছেন তুরস্ক কোন মহাদেশে অবস্থিত। বর্তমান পৃথিবীতে এমন কয়েকটি দেশ রয়েছে যে দেশগুলো একাধিক মহাদেশে অবস্থিত। তেমন একটি দেশ হলো তুরস্ক। 

তুরস্ক এমন একটি দেশ যেটা দুইটি মহাদেশের মধ্য অবস্থিত। অনেকের ধারণা তুরস্ক পশ্চিম এশিয়া মহাদেশে অবস্থিত। আবার অনেকের ধারণা তুরস্ক দক্ষিণ পূর্ব ইউরোপ মহাদেশে অবস্থিত।

তুরস্ক কোন মহাদেশে অবস্থিত

তুরস্ক পশ্চিম এশিয়া ও দক্ষিণ পূর্ব ইউরোপের একটি দেশ। তুরস্ক দক্ষিণ পশ্চিম এশিয়ার আনাতোলিয়া উপদ্বীপের সম্পূর্ণ অংশ এবং দক্ষিণ পূর্ব ইউরোপের বলকান উপদ্বীপের দক্ষিণ প্রান্তের অংশবিশেষ নিয়ে গঠিত।

যার ফলে ভৌগোলিক ভাবে তুরস্ক একই সাথে এশিয়া ও ইউরোপ মহাদেশে অবস্থিত। আলাতোলীয় অংশটি তুরস্কের প্রায় ৯৭% আয়তন নিয়ে গঠিত। অন্যদিকে তুরস্কের দক্ষিণ ইউরোপের অংশটি ত্রাকিয়া নামে পরিচিত।

ত্রাকিয়া তুরস্কের মাত্র ৩% আয়তন নিয়ে গঠিত হলেও এখানে তুরস্কের প্রায় ১০% জনগণ বাস করে। এখানে তুরস্ক এবং সমস্ত ইউরোপের সবচেয়ে জনবহুল শহর ইস্তাম্বুল অবস্থিত। এই ইস্তাম্বুল শহরে প্রায় ১ কোটি ১৩ লক্ষ মানুষ বসবাস করে।

তুরস্কের পশ্চিমে গ্রিস, বুলগেরিয়া ও এজিয়ান সাগর, উত্তর পূর্বে আর্মেনিয়া ও জর্জিয়া, পূর্বে ইরান, দক্ষিণে সিরিয়া, ইরাক ও ভূমধ্যসাগর অবস্থিত।

তুরস্কের দক্ষিণ- পূর্ব ও উত্তর-পশ্চিমে উর্বর সমভূমি। পশ্চিমে উঁচু ও অনুর্বর মালভূমি এবং পূর্বে রয়েছে সুউচ্চ পর্বতমালা। তুরস্ক বহু শতাব্দী ধরে কৃষি প্রধান একটি দেশ।

এদেশের শতকরা ৩৪% লোক কৃষি কাজ করে। কৃষিখামার তুরস্কের অর্থনীতির অনেক বড় একটি অংশ। তবে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে শিল্প ও সেবাখাতে ব্যাপক প্রসার ঘটেছে।

তুরস্ক মানচিত্র

তুরস্ক এশিয়া ও ইউরোপ মহাদেশে অবস্থিত। একটি দেশ একাধিক মহাদেশে অবস্থিত হওয়ায় আপনাদের বোঝার সুবিধার জন্য নিচে তুরস্ক মানচিত্রের ছবি দেওয়া হয়েছে।

তুরস্কের রাজধানী ও মুদ্রার নাম কি

তুরস্কের রাজধানীর নাম আস্কারা এবং তুরস্কের মুদ্রার নাম লিরা। তুরস্কের ১ লিরা সমান বাংলাদেশের ৩.৩৯ টাকা।

শেষ কথা

আজকে আমরা জানলাম তুরস্ক কোন মহাদেশে অবস্থিত সেই সম্পর্কে। এই বিষয় কোনো প্রশ্ন জানার থাকলে নিচের কমেন্টে লিখে জানাবেন এবং লেখাটি ভালো লাগলে শেয়ার করবেন।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *