বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়ার দূরত্ব কত কিলোমিটার

আপনারা যারা বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়া যেতে চাচ্ছেন তাদের মধ্যে অনেকে জানতে চাচ্ছেন বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়ার দূরত্ব কত কিলোমিটার, যেতে কত সময় লাগে এবং বিমান ভাড়া কত।

অস্ট্রেলিয়া ওশেনিয়া মহাদেশের একটি সার্বভৌম রাষ্ট্র। ওশেনিয়া মহাদেশের মূল ভূখন্ড এবং তাসমানিয়াসহ অন্যান্য ক্ষুদ্র ক্ষুদ্র দ্বীপ নিয়ে অস্ট্রেলিয়া গঠিত।

অস্ট্রেলিয়ার পশ্চিমে ভারত মহাসাগর, পূ্র্বে প্রবাল সাগর ও তাসমান সাগর, উত্তরে তিমুর সাগর ও টরেস প্রণালী এবং দক্ষিণে ব্যাস প্রণালী। আয়তনের দিক থেকে অস্ট্রেলিয়া পৃথিবীর ৬ষ্ঠ বৃহত্তর রাষ্ট্র। যে কারণে অস্ট্রেলিয়ার জলবায়ু বেশ বিচিত্র।

অস্ট্রেলিয়া একটি অর্থনীতি উন্নত উচ্চ আয়ের দেশ। অর্থনীতির দিক থেকে অস্ট্রেলিয়া ১২তম, মাথাপিছু আয়ের দিক থেকে দশমতম এবং মানব উন্নয়ন সূচকের মান অনুযায়ী অষ্টম।

প্রত্যেক বছর হাজার হাজার মানুষ বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়া যাচ্ছেন কাজের উদ্দেশ্য বা পড়াশোনা করার জন্য। এদের মধ্য অনেকে জানতে চাচ্ছেন বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়ার দূরত্ব কত কিলোমিটার এবং বিমানে যেতে কত সময় এবং বিমান ভাড়া কত টাকা।

বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়ার দূরত্ব কত কিলোমিটার | Distance from bangladesh to australia

গুগল ম্যাপের তথ্য অনুযায়ী বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়ার দূরত্ব 7,171 কিলোমিটার। যদি মাইল হিসাব করেন তাহলে বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়ার দূরত্ব 4,455 মাইল এবং নটিক্যাল মাইল হিসাব করলে 3,872 নটিক্যাল মাইল।

বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়ার বিমান ভাড়া কত

বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়ার বিমান ভাড়া ১৩৩,৭১৫ টাকা থেকে ৬৩২,১৫১ টাকা। বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়া বিভিন্নি দেশের বিভিন্ন বিমান চলাচল করে। একেক দেশের বিভিন্ন বিমান ভাড়া ভিন্ন ভিন্ন।

তাছাড়া বাংলাদেশ থেকে সরাসরি বিমান অস্ট্রেলিয়ার যায় না। আপনাকে ওয়ান স্টাফ ফ্লাইটে আবুধাবি বা ব্যাংকক বিমান বন্দরে যাত্রা বিরতি করে সেখান থেকে অস্ট্রেলিয়া যেতে হবে।

আবার বিমান বাংলাদেশ এয়ারলাইন্সে গেলে ওয়ান স্টাফ+ ফ্লাইটে সিঙ্গাপুর ও হংকং বিমান বন্দরে যাত্রা বিরতি করে সেখান থেকে অস্ট্রেলিয়া যেতে হবে।

বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়া যেতে কত সময় লাগে

বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়া বিমানে যেতে ১৫ ঘন্টা থেকে ২২ ঘন্টা ৩০ মিনিট সময় লাগে। একেক বিমানে একেক রকম সময় লাগে। এটা সম্পূর্ণ নির্ভর করবে আপনার বিমান কত সময় যাত্রা বিরতি করবে সেটার উপর।

আপনি যদি বিমান টিকিট বুক করবেন তখন জানতে পারবেন কত সময় লাগে এবং কোন কোন বিমান বন্দরে আপনাকে যাত্রা বিরতি করতে হবে।

বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়া সময়ের পার্থক্য

বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়া সময়ের পার্থক্য ৫ ঘন্টা। বাংলাদেশে যদি এখন সকাল 09:26 AM, তাহলে অস্ট্রেলিয়ায় সময় হবে 02:26 PM।

শেষ কথা

আজকে আমরা জানলাম বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়ার দূরত্ব কত কিলোমিটার, বিমানে যেতে কত সময় লাগে এবং বিমান ভাড়া কত টাকা। এই সম্পর্কে কোনো প্রশ্ন জানার থাকলে নিচের কমেন্টে লিখে জানাবেন এবং লেখাটি ভালো লাগলে বন্ধুদের সাথে শেয়ার করবেন।

আরো গুরুত্বপূর্ণ তথ্য পড়ুন

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *