প্রবাসি সেবা

পোল্যান্ড কি সেনজেন দেশ জানুন

আপনাদের মধ্যে অনেকে জানতে চাচ্ছেন ইউরোপের অন্যতম অর্থনৈতিক দেশ পোল্যান্ড কি সেনজেন দেশ। পোল্যান্ড ইউরোপ মহাদেশের মধ্যস্থলে অবস্থিত  একটি রাষ্ট্র ও ঐতিহাসিক অঞ্চল।

পোল্যান্ডের রাজধানীর নাম ওয়ারশ। এর পূর্বে ইউক্রেন ও বেলারুশ, পশ্চিমে জার্মানি, উত্তরে বাল্টিক সাগর, লিথুয়ানিয়া ও রাশিয়া এবং দক্ষিণে স্লোভাকিয়া ও চেক প্রজাতন্ত অবস্থিত।

১০৮৯ সালে তৃতীয় পোলিশ প্রজাতন্তের প্রথম নির্বাচন অনুষ্ঠিত হয়। ১৯৯৭ সালে পোল্যান্ডে দেশটির নতুন সংবিধান রচিত হয়। ১৯৯৯ সালে পোল্যান্ড ন্যাটোর সদস্য পদ লাভ করে। পোল্যান্ড ২০০৪ সালের ১লা মে ইউরোপীয় ইউনিউনের সদস্য হয়।

পোল্যান্ড কি সেনজেন দেশ

ইউরোপ মহাদেশের মধ্যস্থালে অবস্থিত পোল্যান্ড সেনজেন ভুক্ত একটি দেশ। পোল্যান্ড ১৯৯৯ সালে ন্যাটোর সদস্য পদ লাভ করেন এবং ২০০৪ সালের ১লা মে ইউরোপীয় ইউনিয়নের সদস্য পদ লাভ করেন।

ইউরোপের সেনজেন ভুক্ত দেশ গুলোর তালিকা

অস্ট্রিয়া, পর্তুগাল, জার্মানি, চেক রিপাব্লিক, পোল্যান্ড, ইতালি, লুক্সেমবার্গ, এস্তোনিয়া, লাটভিয়া, স্পেন, লিথুয়ানিয়া, ফিনল্যান্ড, আইসল্যান্ড, স্লোভেনিয়া, স্লোভাকিয়া, ডেনমার্ক, হাঙ্গেরি, মাল্টা, সুইজারল্যান্ড, বেলজিয়াম, ফ্রান্স, লিচেনস্টাইন, গ্রীস, নরওয়ে, সুইডেন, নেদারল্যান্ডস, ক্রোয়েশিয়া।

FAQs (প্রশ্ন উত্তর)

পোল্যান্ড কি সেনজেন ভুক্ত দেশ?

হ্যাঁ। পোল্যান্ড সেনজেন ভুক্ত একটি দেশ। পোল্যান্ডের ভিসা দিয়ে সেনজেন ভুক্ত ২৭টি দেশ ভ্রমণ করতে পারবেন।

শেষ কথা

আজকে আমরা জানলাম ইউরোপ মহাদেশের মধ্যস্থালে অবস্থিত পোল্যান্ড সেনজেন ভুক্ত একটি দেশ। এই সম্পর্কে কোনো প্রশ্ন জানার থাকলে কমেন্ট বক্সে লিখে জানাবেন এবং লেখাটি ভালো লাগলে শেয়ার করবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button