পোল্যান্ড থেকে কোন কোন দেশে যাওয়া যায়

আপনারা যারা পোল্যান্ড গেছেন বা যেতে যাচ্ছেন তাদের মধ্যে অনেকে জানতে চাচ্ছেন পোল্যান্ড থেকে কোন কোন দেশে যাওয়া যায় এবং কিভাবে যাবেন।

আবার অনেকে জানতে চাচ্ছেন পোল্যান্ডের ওয়ার্ক পারমিট ভিসা দিয়ে অন্যান্য সেনজেন ভুক্ত দেশে কাজ করা যাবে কিনা।

পোল্যান্ড ইউরোপ মহাদেশের মধ্যস্থলে অবস্থিত একটি রাষ্ট্র ও ঐতিহাসিক অঞ্চল। পোল্যান্ডের পূর্বে ইউক্রেন ও বেলারুশ, পশ্চিমে জার্মানি, উত্তরে লিথুয়ানিয়া, রাশিয়া ও বাল্টিক সাগর এবং দক্ষিণে স্লোভাকিয়া ও চেক প্রজাতন্ত।

পোল্যান্ডের রাজধানীর নাম ওয়াশ। ১৯৯৯ সালে পোল্যান্ড ন্যাটোর সদস্য পদ লাভ করেন। এরপর ২০০৪ সালের ১লা মে পোল্যান্ড ইউরোপীয় ইউনিউনের সদস্য পদ লাভ করেন। দেশটির সরকারি ভাষা পোলীয়।

পোল্যান্ড থেকে কোন কোন দেশে যাওয়া যায়

আপনারা যারা পোল্যান্ডের ভিসা পেয়েছেন তারা ন্যাটো ভুক্ত ২৭টি দেশে যেতে পারবেন। কারণ পোল্যান্ড ন্যাটোর সদস্য দেশ। ন্যাটো সদস্য দেশ গুলোর নাগরিকগণ ভিসা ছাড়ায় ন্যাটোভুক্ত অন্যান্য দেশে ৯০ দিনের জন্য যেতে পারেন।

আপনারা পোল্যান্ডের ভিসা ব্যবহার পোল্যান্ড থেকে ইতালি, স্পেন, ফ্রান্স, বেলজিয়াম, সুইডেন, ডেনমার্ক, মাল্টা, সুইজারল্যান্ড, হাঙ্গেরি, ক্রোয়েশিয়া, নেদারল্যান্ডস, নরওয়ে, লিচেনস্টাইন, গ্রীস, আইসল্যান্ড, লিথুয়ানিয়া, লাটভিয়া, এস্তোনিয়া, লুক্সেমবার্গ, জার্মানি, অস্ট্রিয়া, পর্তুগাল, চেক রিপাব্লিকান, স্লোভেনিয়া, স্লোভাকিয়া দেশে যাওয়া যায়।

পোল্যান্ডের ভিসা ব্যবহার করে ন্যাটোর সদস্য ভুক্ত ২৭টি দেশে ৯০ দিনের জন্য ভ্রমণ করতে পারবেন। কিন্তু পোল্যান্ডের ওয়ার্ক পারমিট ভিসা দিয়ে ন্যাটোভুক্ত অন্যান্য দেশে কাজ করতে পারবেন না।

আপনারা যারা পোল্যান্ড থেকে অন্যান্য দেশে গিয়ে কাজ করতে চাচ্ছেন তাদের অবশ্যই টিআরসি কার্ড বানাতে হবে।

পোল্যান্ডের সাথে কোন কোন দেশের সীমান্ত আছে

পোল্যান্ড মধ্য ইউরোপে অবস্থিত একটি দেশ। পোল্যান্ডের সীমান্ত দেশ গুলো হলো লিথুয়ানিয়া, রাশিয়া, জার্মানি, বেলারুশ, ইউক্রোন, স্লোভাকিয়া, চেক প্রজাতন্ত এবং বাল্টিক সাগর।

শেষ কথা

আজকে আমরা জানলাম পোল্যান্ড থেকে কোন কোন দেশে যাওয়া যায় এবং পোল্যান্ড ওয়ার্ক পারমিট ভিসা দিয়ে অন্যান্য দেশে কাজ করা যাবে কিনা। এই সম্পর্কে কোনো প্রশ্ন জানার থাকলে কমেন্ট বক্সে লিখে জানাবেন এবং লেখাটি ভালো লাগলে শেয়ার করবেন।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *