তুরস্কের বর্তমান নাম কি

আপনাদের মধ্যে হয়তো এখনো অনেকে জানেন না তুরস্কের বর্তমান নাম কি। বর্তমানে আন্তর্জাতিকভাবে তুরস্ক দেশের নাম পরিবর্তন করে “তুর্কিয়ে (Turkiye)” করা হয়েছে।

বাংলাদেশে তুরস্ক দেশ হিসেবে আমাদের কাছে পরিচিত। বর্তমানে সারা বিশ্বে টার্কি হিসেবে পরিচিত। তুরস্কের কাছ থেকে আনুষ্ঠানিক এক আবেদনের পরিপ্রেক্ষিতে ২০২২ সালের ৩ জুন জাতিসংঘ তুর্কিয়ে নামটি গ্রহণ করেছে।

তুরস্ক পশ্চিম এশিয়া ও দক্ষিণ পূর্ব ইউরোপের একটি দেশ। তুরস্কের প্রায় পুরোটাই এশিয়া অংশে পড়েছে। বাকি অংশ ইউরোপের দক্ষিণ পূর্ব অংশে পড়েছে। এখানে তুরস্কের বৃহত্তর শহর ইস্তাম্বুল অবস্থিত।

তুরস্কের উত্তর পূর্বে জর্জিয়া, আর্মেনিয়া, আজারবাইজানি, দক্ষিণে ইরাক, সিরিয়া, সাইপ্রাস ও ভূমধ্যসাগর, পশ্চিমে গ্রিস, বুলগেরিয়া ও এজিয়ান সাগর অবস্থিত।

তুরস্কের বর্তমান নাম কি

আন্তর্জাতিকভাবে তুরস্কের বর্তমান নাম “তুর্কিয়ে (Turkiye)” করা হয়েছে। ২০২২ সালের ১ জুন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী জাতিসংঘের মহাসচিবের কাছে টার্কি নাম পরিবর্তনের জন্য আবেদন করেন।

এই আবেদনের পরিপ্রেক্ষিতে ২০২২ সালের ৩ জুন জাতিসংঘের মহাসচিব তা অনুমোদন দেন। এরপর থেকে আন্তর্জাতিকভাবে তুরস্কের নাম তুর্কিয়ে (Turkiye).

তুরস্ক নাম পরিবর্তনের কারণ

তুরস্ক তাদের দেশের নাম পরিবর্তনের কারণ হিসেবে বলা হচ্ছে:

  • টার্কি এক ধরনের পাখি যা আমেরিকানরা বিশেষ দিনে খায়, যা তুরস্কের কাছে অপমানজনক।
  • রাজনৈতিক কারণ।
  • তুরস্কে এরদোয়ানের জনসমর্থন বাড়ানোর কৌশল।

তুরস্কের পূর্ব নাম কি

তুরস্কের পূর্ব নাম ছিলো “টার্কি”। আন্তর্জাতিকভাবে তুরস্ক একটি দেশ, যা বর্তমান বিশ্বে তুর্কিয়ে হিসেবে পরিচিত। তুরস্ক আনুষ্ঠানিকভাবে জাতিসংঘের কাছে আবেদনের পরিপ্রেক্ষিতে তুর্কিয়ে নামটি গ্রহণ করেছে।

শেষ কথা

আজকে আমরা জানলাম তুরস্কের বর্তমান নাম কি এবং নাম পরিবর্তনের কারণ সহ আরো গুরুত্বপূর্ণ তথ্য সম্পর্কে। এই বিষয় কোনো প্রশ্ন থাকলে কমেন্ট বক্সে লিখে জানাবেন এবং লেখাটি ভালো লাগলে শেয়ার করবেন।

FAQs (প্রশ্ন উত্তর)

তুরস্কের ভাষার নাম কি?

তুরস্কের সরকারি ভাষা তুর্কি এবং ইংরেজি আন্তর্জাতিক ভাষা।

তুরস্কের মুদ্রার নাম কি?

তুরস্কের মুদ্রার নাম তুর্কি লিরা (Turkish lira).

তুরস্কের প্রেসিডেন্টের নাম কি?

তুরস্কের প্রেসিডেন্টের নাম রেসেপ তাইয়িপ এরদোয়ান (Recep tayyip erdogan). যিনি ২০১৪ সাল থেকে প্রেসিডেন্টের দায়িত্ব পালন করছেন।

তুরস্কের রাজধানীর নাম কি?

তুরস্কের রাজধানীর নাম আঙ্কারা (Ankara).

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *