E passport status meaning বাংলাতে বিস্তারিত জানুন

E passport status meaning: আপনারা যারা ই পাসপোর্টের জন্য অনলাইনে আবেদন করেছেন তাদের আবেদন সাবমিট করা থেকে শুরু করে ই পাসপোর্ট প্রিন্টং এবং ই পাসপোর্ট সংগ্রহ পর্যন্ত কয়েকটি ধাপ অতিক্রম করতে হয়।

আপনারা যারা ই পাসপোর্ট আবেদন করছেন তাদের ই পাসপোর্ট আবেদনটি কোন পর্যায়ে রয়েছে সেটা অনলাইনে এবং এসএমএস এর মাধ্যমে জানতে পারবেন।

যথন ই পাসপোর্ট স্ট্যাটাস যাচাই করবেন তখন ইংরেজিতে বিভিন্ন তথ্য দেওয়া থাকে। আজকের আর্টিকেলে আমরা জানবো E passport status meaning মানে কি এবং কোন স্ট্যাটাসের সময় করণীয় কি।

E passport status meaning বাংলাতে বিস্তারিত জানুন

ই পাসপোর্ট স্ট্যাটাস চেক করার জন্য নিচে ই পাসপোর্টের প্রথম থেকে শেষ পর্যন্ত সকল স্ট্যাটাস উল্লেখ করা হয়েছে।

1. Application Submitted

অনলাইনে সফলভাবে পাসপোর্ট এর আবেদন সম্পন্ন করার পরে অ্যাপ্লিকেশন সাবমিট এমন স্ট্যাটাস দেখানো হবে। এমতাবস্থায় আপনাকে পাসপোর্ট অফিসে জমা দিতে হয় এমন সব কাগজ রেড়ি করতে হবে এবং কাগজপত্র সহ পাসপোর্ট অফিসে গিয়ে বায়োমেট্রিক ভেরিফিকেশন করতে হবে।

2. Appointment Scheduled

পাসপোর্ট অফিসে আপনার সাক্ষাতের জন্য একটি সময় বরাদ্দ করা হয়েছে। সাক্ষাতের জন্য তারিখ ও সময় উল্লেখ থাকে। এটি বড় বড় বিভাগীয় পাসপোর্ট অফিস গুলোর ক্ষেত্রে হয়ে থাকে, যেমন ঢাকা।

আপনি যদি এই স্ট্যাটাস দেখতে পান তাহলে বুঝবেন আপনার পাসপোর্টের ছবি, বায়োমেট্রিক এবং আবেদনের কাগজপত্র জমা নেওয়ার দিন নির্ধারণ করা হয়েছে।

3. Payment Verification result – Name mismatch

আপনার ব্যাংকে টাকা জমা দেওয়া নামের বানান এবং পাসপোর্ট ফরমে লেখা নামের বানান অসামঞ্জস্যতা পাওয়া গেছে। এটি গুরুতর একটি সমস্যা, কারণ এটি আপনার পরিচয় নিশ্চিত করতে পারে না। তাই আপনাকে দ্রুত পাসপোর্ট অফিসে যোগাযোগ করতে হবে এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপি এবং পাসপোর্ট প্রাপ্তির রশিদ জমা দিতে হবে।

4. Your application is pending on payment investigation

আপনি পাসপোর্টের জন্য যে পরিমান টাকা জমা দিয়েছেন সেটা পাসপোর্ট ফরমের সাথে মিলছে না। পাসপোর্ট অফিস দেখছে আপনি পাসপোর্টের জন্য জমা দেওয়া টাকার পরিমান ভুলভাবে লিখছেন। এটি একটি সমস্যা, তাই আপনাকে পাসপোর্ট অফিসে যেতে হবে এবং পাসপোর্ট প্রাপ্তির রশিদ জমা দিতে হবে। যদি সেটা না করেন তাহলে পাসপোর্ট আবেদন বাতিল হয়ে যেতে পারে।

5. Pending SB Police Clearance 

নতুন পাসপোর্ট আবেদন করলে থানা থেকে আবেদনকারীকে একটি তদন্ত রিপোর্ট পাসপোর্ট অফিসে জমা দিতে হয়। স্থানীয় থানার একজন এসআই এই প্রক্রিয়া সম্পন্ন করে। আপনাকে কিছু করতে হবে না।

এই তদন্ত রিপোর্টে আবেদনকারীর নাম, ঠিকানা, শিক্ষাগত যোগ্যতা, ব্যবসা বা চাকরি, পরিবারের সদস্য সহ আবেদনকারীর নামে কোনো ফৌজদারি মামলা রয়েছে কিনা তথ্য থাকে।

পুলিশ ক্লিয়ারেন্স সাধারণত ২-৩ স্থায়ী হতে পারে। এই সময়ের মধ্যে তদন্ত কাজ সম্পন্ন করা হয়। আপনার পুলিশ ক্লিয়ারেন্স যত দ্রুত হবে আবেদন তত দ্রুত গ্রহণ হবে।

6. Pending For Assistant Director / Deputy Director Approval / Final Aproval

Assistant Director / Deputy Director আপনার পাসপোর্টের কাগজপত্র পরিক্ষা করেন। তিনি অনুমোদন না দেওয়া পর্যন্ত আবেদনটি Pending For Assistant Director / Deputy Director Approval / Final Aproval অবস্থায় থাকে। এই প্রক্রিয়া ৫-৬ দিনের মধ্যে সম্পন্ন হয়।

7. Pending for Backend Verification

আপনি পাসপোর্ট আবেদনে যে তথ্য দিয়েছেন সেগুলি কেন্দ্রীয় পর্যায়ে যাচাই করা হচ্ছে। পাসপোর্ট অফিস ঢাকায় প্রিন্টিং শাখায় পাঠানোর আগে নিশ্চিত করতে চাইযে সমস্ত তথ্য সঠিক। এই প্রক্রিয়া ২-৩ দিনের মধ্যে সম্পন্ন হয়।

8. Enrolment in Process

পাসপোর্ট অফিসে আপনার আবেদন এবং অন্যান্য কাগজপত্র পরিক্ষা করা হচ্ছে। কাগজপত্র সঠিক হলে ২-৩ দিনের মধ্যে এই প্রক্রিয়া সম্পন্ন হয়। কিছু কিছু ক্ষেত্রে এই প্রক্রিয়া ১০ দিনের বেশি সময় লাগে।

9. Approval

আপনার আবেদনটি গ্রহণ করা হয়েছে। নিয়মমাফিক পাসপোর্টটি প্রিন্টের জন্য ঢাকা পাঠানো হবে।

10. In Printer Queue

পাসপোর্টটি প্রিন্টিং শাখায় প্রিন্ট হওয়ার জন্য অপেক্ষা মান রয়েছে। পাসপোর্ট যথাযথ বইয়ের মজুদ ও মুদ্রণ যন্ত্র সচল থাকা সাপেক্ষে ২-৩ দিন সময় লাগবে বা তার বেশি।

11. Printing Succeeded

পাসপোর্ট সফল ভাবে প্রিন্ট করা হয়েছে। Quality Control শাখায় পর্যবেক্ষণের জন্য পাঠানো হচ্ছে।

12. QC Succeed, Ready for Dispatch

প্রিন্ট হওয়ার পর পাসপোর্ট বইটি Quality Control শাখা দ্বারা পরিক্ষা করা হচ্ছে কোনো ত্রুটি আছে কিনা। সব কিছু ঠিক থাকলে পাসপোর্ট আবেদনকৃত অফিসে পাঠানো হবে।

13. Passport is Ready, Pending for Issuanc

ঢাকা পাসপোর্ট হেড অফিস থেকে পাসপোর্টটি আবেদনকৃত পাসপোর্ট অফিসে আসতে ৪-৫ দিন সময় লাগে। আবেদনকৃত পাসপোর্ট অফিসে পৌছানোর পর বিতরণ করার জন্য প্রস্তুত হয়। পাসপোর্ট সংগ্রহ করার জন্য মোবাইলে SMS পাঠানো হয়।

14. Passport Issued

পাসপোর্টটি ইতে মধ্যে আবেদনকারীর নিকট ডেলিভারি করা হয়েছে। আবেদনকারী যখন পাসপোর্ট সংগ্রহ করে তখন হাতের ছাপ এবং স্বাক্ষর সংগ্রহ করা হয় এবং পাসপোর্ট ডেলিভারি করা হয়েছে বলে সার্ভারে আপডেট করা হয়।

শেষ কথা

আজকে আমরা জানলাম E passport status meaning বা ই পাসপোর্ট স্ট্যাটাস সম্পর্কে বিস্তারিত তথ্য। আপনার পাসপোর্টের কোনো স্ট্যাটাস সম্পর্কে বুঝতে সমস্যা হলে কমেন্ট বক্সে লিখে জানাবেন এবং লেখাটি ভালো লাগলে বন্ধুদের সাথে শেয়ার করবেন।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *