জার্মানিতে সর্বনিম্ন বেতন কত | Minimum salary in Germany

আপনারা যারা ওয়ার্ক পারমিট ভিসায় জার্মানিতে যেতে যাচ্ছেন তাদের মধ্যে অনেকে জানতে চাচ্ছেন জার্মানিতে সর্বনিম্ন বেতন কত অথবা জার্মানিতে একজন শ্রমিকের প্রতি ঘন্টা, সপ্তাহ এবং মাসিস সর্বনিন্ম বেতন কত।

ইউরোপ মহাদেশের অন্যতম শিল্পউন্নত একটি দেশ জার্মানি। বাংলাদেশ, ভারত, মধ্যপ্রাচ্য সহ পৃথিবীর বিভিন্ন দেশ থেকে ওয়ার্ক পারমিট ভিসায় এবং পড়াশোনার জন্য স্টুডেন্ট ভিসায় জার্মানিতে যেতে যাচ্ছেন।

যারা নতুন ওয়ার্ক পারমিট ভিসায় এবং পড়াশোনার পাশাপাশি পার্ট টাইম জব করার জন্য জার্মানিতে যেতে চাচ্ছেন তাদের মধ্যে অনেকে জানতে চাচ্ছেন জার্মানিতে একজন শ্রমিকের প্রতি ঘন্টা সর্বনিন্ম বেতন কত এবং পার্ট টাইম কাজের বেতন কত। ইউরোপ মহাদেশের বেশিরভাগ দেশে ঘন্টা হিসাবে বেতন প্রদান করা হয়।

জার্মানির মুদ্রার নাম ইউরো। তাই জার্মানিতে যারা জব করবেন তাদের জার্মানি মুদ্রা ইউরো হিসাবে বেতন প্রদান করা হবে। যেটা পরবর্তীতে দেশীয় ব্যাংকের সাহায্যে নিজস্ব মুদ্রায় কনভার্ট হয়ে যাবে।

জার্মানিতে সর্বনিম্ন বেতন কত | Minimum salary in Germany

জার্মানিতে একজন শ্রমিকের প্রতি ঘন্টায় সর্বনিন্ম বেতন ১২ ইউরো। যা বাংলাদেশী টাকায় ১,৪২৬.৫২টাকা। একজন শ্রমিক যদি দিনে ৮ ঘন্টা এবং সপ্তাহে ৫ দিন ডিউটি করে তাহলে ৯৬ ইউরো বেতন পাবেন। যা বাংলাদেশী টাকায় ১১,৪১০.৪৯ টাকা।

জার্মানিতে একজন শ্রমিক যদি মাসে ২৪০ ঘন্টা ডিউটি করে তাহলে ২২৮,২১১.৯৫ টাকা বেতন পাবেন। জার্মানিতে একজন শ্রমিকের সর্বনিন্ম বেতন হলোঃ

  • প্রতি ঘন্টা সর্বনিন্ম বেতন ১২ ইউরো অর্থাৎ বাংলাদেশী ১,৪২৬.৫২ টাকা।
  • প্রতি সপ্তাহে ৪০ ঘন্টায় সর্বনিন্ম বেতন ৪৮০ ইউরো অর্থাৎ বাংলাদেশী ১১,৪১০.৪৯ টাকা।
  • প্রতি মাসে সর্বনিন্ম বেতন ১৯২০ ইউরো অর্থাৎ বাংলাদেশী ২২৮,২১১.৯৫ টাকা।

জার্মানিতে শ্রমিকের পার্ট টাইম সর্বনিন্ম বেতন কত

যারা পড়াশোনা করার জন্য জার্মানিতে যেতে যাচ্ছেন তাদের মধ্যে অধিকাংশ স্টুডেন্ট পার্ট টাইম জব করেন। জার্মানিতে আপনি পার্ট টাইম করতে চাইলে ফুল টাইমের হাফ সময় জব করতে হবে। 

একজন শ্রমিক ফুল টাইম দিনে ৮ ঘন্টা ডিউটি করে। সেখানে পার্ট টাইম জব করতে চাইলে দিনে ৪ ঘন্টা ডিউটি করতে হবে। প্রতিদিন একজন শ্রমিক দিনে ৪ ঘন্টা জব করতে পারবেন।

জার্মানিতে পার্ট টাইম জব করার ক্ষেত্রে একজন শ্রমিক দিনে সর্বচ্চো ৪ ঘন্টা ডিউটি করতে পারবেন।  তাহলে জার্মানিতে একজন শ্রমিকের পার্ট টাইম সর্বনিন্ম বেতন হবেঃ

  • প্রতি ঘন্টা সর্বনিন্ম বেতন ১২ ইউরো (সর্বচ্চো ৪ ঘন্টা দিনে) অর্থাৎ বাংলাদেশী ১,৪২৬.৫২ টাকা।
  • প্রতি সপ্তাহে ২০ ইউরো অর্থাৎ বাংলাদেশী ২,৩৭৭.৩৩ টাকা।
  • প্রতি মাসে ৯৬০ ইউরো অর্থাৎ বাংলাদেশী ১১৪,১০৮.০৮ টাকা।

আপনার কাজের ধরণ ও অভিজ্ঞতার উপর ভিত্তি করে আপনার বেতন নির্ধারণ করা হবে। জার্মানিতে একজন শ্রমিকের ফুল টাইম এবং পার্ট টাইম সর্বনিন্ম বেতন উল্লেখ করা হয়েছে।

শেষ কথা

আজকে আমরা জানলাম জার্মানিতে সর্বনিম্ন বেতন কত সেই সম্পর্কে। এই বিষয় কোনো প্রশ্ন জানার থাকলে নিচের কমেন্ট বক্সে লিখে জানাবেন এবং ভালো লাগলে অবশ্যই শেয়ার করবেন।

FAQ (প্রশ্ন ও উত্তর)

জার্মানিতে সবচেয়ে কম বেতন কত?

জার্মানিতে সবচেয়ে কম বেতন প্রতি ঘন্টায় ১২ ইউরো। যা বাংলাদেশী ১,৪২৬.৫২ টাকা।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *